World

স্বাস্থ্যবিধির বিরুদ্ধে জার্মানিতে বিক্ষোভ

করোনাভাইরাসের দ্বিতীয় দফার সংক্রমণ ঠেকাতে নানা বিধিনিষেধ ও লকডাউন জারি করেছে জার্মানি সরকার সরকার। অপর দিকে এসব বিধিনিষেধ না মানার ঘোষণা দিয়ে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠী। তাদের বিক্ষোভে যোগ দিয়েছেন ২০ সহস্রাধিক মানুষ। শনিবার বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবার্গ গেইটে বিক্ষোভকারীরা অবস্থান কর্মসূচি পালন করেন। তবে পুলিশ তাদের কর্মসূচি পণ্ড করে দিয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, অবস্থান কর্মসূচির আগে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে সামাজিক দূরত্ব ও মাস্ক না পরায় আয়োজকদের সমালোচনা করে পুলিশ। বিক্ষোভকারীরা এই মিছিলের নাম দিয়েছেন ‘ডে অব ফ্রিডম, দ্য এন্ড অব দ্য প্যান্ডেমিক’। এতে যোগ দেয় ভ্যাকসিনবিরোধী গোষ্ঠী, উগ্র জাতীয়তাবাদী ও নব্য নাৎসী সংগঠন। মিছিলের সরাসরি সম্প্রচারে কয়েকজন বিক্ষোভকারীকে বলতে শোনা গেছে, আমরাই দ্বিতীয় ঢেউ।

জার্মানির করোনার স্বাস্থ্যবিধি অনুসারে, জনগণকে অবশ্যই দেড় মিটার বা ৫ ফুটের দূরত্ব বজায় রাখতে হবে। যেখানে এমনটি সম্ভব নয় সেখানে অবশ্যই মাস্ক পরতে হবে।

পুলিশ সতর্ক করে জানিয়েছিল, মিছিল ও অবস্থান কর্মসূচিতে মাস্ক পরলে ও সামাজিক দূরত্ব বজায় রাখলে বিক্ষোভকারীদের অংশগ্রহণ কতে দেওয়া হবে।

শনিবার জার্মানির রবার্ট কখ ইনস্টিটিউট জানিয়েছে, মে মাসে পর এই প্রথমবার গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ৯৫৫ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, ২০ হাজার বিক্ষোভকারীকে হটিয়ে দেওয়ার সময় অন্তত ১৮ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। এদের মধ্যে কয়েকজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

The post স্বাস্থ্যবিধির বিরুদ্ধে জার্মানিতে বিক্ষোভ appeared first on Bhorer Kagoj.

এ জাতীয় আরো খবর জানতে ভিজিট করুন- ReaLBDnews.com

শেয়ার করুনঃ