Sports

৭০০ গোলের মাইলফলকে ৭ম হলেন মেসি

অবশেষে সকল অপেক্ষার অবসান ঘটিয়ে নিজের ক্যারিয়ারে ৭০০তম গোল পূর্ণ করেছেন বার্সা ও আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। আজ লা লিগায় অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে ৭০০টি পূর্ণ করেন তিনি। মেসির আগে বিশ্বের ছয়জন খেলোয়াড় এই কীর্তি গড়তে পেরেছিলেন। এবার সপ্তম খেলোয়াড় হিসেবে ৭০০ বা তার বেশি গোলের রেকর্ড বুকে নাম লেখালেন আর্জেন্টাইন জাদুকর।

গত ১৭ জুন লেগানেসের বিপক্ষে গোল করে নিজের ক্যারিয়ারের ৬৯৯ তম গোলটি করেছিলেন মেসি। এরপর তার ৭০০ তম গোলটি পেতে খেলতে হয়েছে আরো ৪টি ম্যাচ। মেসির আগে ৭০০ বা তার বেশি গোল করেছেন চেক-অস্ট্রিয়ান ফুটবলার জোসেফ বিকান, ব্রাজিলের রোমারিও এবং পেলে, হাঙ্গেরির ফেরেন পুসকাস, পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং জার্মান ফুটবলার জেরেড মুলার। এই ৭ জনের মধ্যে এখনো খেলা চালিয়ে যাচ্ছেন শুধু ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

৭০০র বেশি গোল করার তালিকার শীর্ষে থাকা জোসেফ বিকান ১৯৩১-১৯৫৬ সাল পর্যন্ত ৫৩০টিরও বেশি ম্যাচ খেলে ৮০৫টিরও বেশি গোল করেছেন। দ্বিতীয়স্থানে থাকা ব্রাজিলিয়ান রোমারিও তার ক্যারিয়ারে ৯৯৪টি ম্যাচ খেলে ৭৭২টি গোল করেছেন। তিনি ১৯৮৫ সাল থেকে শুরু করে ২০০৭ সাল পর্যন্ত ফুটবল খেলা চালিয়ে গেছেন। ১৯৯৪ সালে তিনি ব্রাজিলের হয়ে বিশ্বকাপও জেতেন। তৃতীয়স্থানে থাকা আরেক ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে তার ফুটবল ক্যারিয়ারে ৮৩১টি ম্যাচ খেলে ৭৬৭টি গোল করেছেন। তিনি সবমিলিয়ে ১৯৫৭-১৯৭৭ সাল পর্যন্ত পেশাদার ফুটবল খেলা চালিয়ে যান।

চতুর্থস্থানে থাকা হাঙ্গেরির ফেরেন পুসকাস তার ক্যারিয়ারে ম্যাচ খেলেছেন ৭৫৪টিও বেশি। ১৯৪৩-১৯৬৬ সাল পর্যন্ত এই ম্যাচগুলো খেলে তিনি গোল করেছেন ৭৪৬টিও বেশি। পঞ্চমস্থানে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি এখন পর্যন্ত তার ক্যারিয়ারে সবমিলিয়ে ১০৩৮টি ম্যাচ খেলে ৭৪৩ গোল করেছেন। রোনালদো এখনো খেলা চালিয়ে যাওয়ায় তার ওপরে থাকা প্রায় সবাইকে টপকে যেতেও পারেন। অন্যদিকে তালিকার ষষ্ঠ ও শেষ স্থানে থাকা জার্মানির জেরাড মুলার তার ফুটবল ক্যারিয়ারে ৭৯৩ ম্যাচ খেলে ৭৩৫টি গোল করেছেন। আর এই গোলগুলো তিনি করেন ১৯৬২-১৯৮১ সালের মধ্যে।

The post ৭০০ গোলের মাইলফলকে ৭ম হলেন মেসি appeared first on Bhorer Kagoj.

এ জাতীয় আরো খবর জানতে ভিজিট করুন- ReaLBDnews.com

শেয়ার করুনঃ