Others

দুর্লভ গোলাপি ডায়মন্ড, দাম জানলে অবাক হবেন!

পৃথিবীতে ডায়মন্ডের মূল্য সবচেয়ে বেশি। যারা অনেক ধনী হয় তারাই ডায়মন্ড কেনার শখ পূরণ করতে পারেন। ডায়মন্ড বা হিরা মূলত সাদা রঙের হয়ে থাকে। তবে ব্ল্যাক বা কালো ডায়মন্ডও রয়েছে। জানেন কি, গোলাপি ডায়মন্ডও রয়েছে! তবে তা দুষ্প্রাপ্য। এই ডায়মন্ডকে বিশ্বের সেরা ডায়মন্ডগুলোর একটি বলা হয়। সম্প্রতি সুইজারল্যান্ডের জেনেভায় ১৯ ক্যারেটের দুষ্প্রাপ্য গোলাপি ডায়মন্ডের নিলামে তোলা হয়। যার দাম উঠেছে ৫০ মিলিয়ন ডলার (৪৪ মিলিয়ন ইউরো)। নিলাম প্রতিষ্ঠানের ক্রিস্টি’সের ডাকে গোলাপি রঙের দুষ্প্রাপ্য ডায়মন্ডের এই অবাক করা দাম ওঠে। এই ডায়মন্ডের প্রতি ক্যারেটের দাম পড়ছে ২.৬ মিলিয়ন মার্কিন ডলার। ক্যারেটের হিসেবে বিক্রির দিক দিয়ে এই দাম আগের সব রেকর্ড ভেঙেছে। মার্কিন বিলাসবহুল ব্র্যান্ড হ্যারি উইনস্টন এই ডায়মন্ডটি কিনে নেন। তারা এই গোলাপি ডায়মন্ডের নতুন নাম দেন ‘উইনস্টন পিংক লিগেসি’।

আন্তর্জাতিক জুয়েলারি বিশেষজ্ঞ জিন-মার্ক লুনেল বলেন, এটি বিরল ডায়মন্ডগুলোর একটি। তিনি আরো জানান, এটি প্রায় এক শতাব্দি আগে দক্ষিণ আফ্রিকান খনিতে পাওয়া গেছে। সালটা সম্ভবত ১৯২০।

ক্রিস্টি’স ইন্টারন্যাশনালের জুয়েলারি বিভাগের প্রধান রাহুল কাদাকিয়া একে বিশ্বের সেরা ডায়মন্ডগুলোর একটি বলে উল্লেখ করেছেন। এর আগে ২০১৩ সালে ৫৯.৬০ ক্যারেটের গোলাপি ডায়মন্ড বিক্রি হয়েছিল ৮৩ মিলিয়ন ডলারে। ক্যারেট প্রতি যার মূল্য ছিল ১.৩৯ মিলিয়ন ডলার। এই ডায়মন্ড ওপেনহেইমার পরিবারের বলে ধারণা করা হচ্ছে। তবে এই ডায়মন্ডের বর্তমান মালিক কে তা নিলামে তোলা প্রতিষ্ঠান ক্রিস্টি গোপন রাখেন।

এ জাতীয় আরো খবর জানতে ভিজিট করুন- ReaLBDnews.com

Source link

শেয়ার করুনঃ