Others

এ মাসেই করোনা পরীক্ষার কিট উৎপাদনে প্রস্তুত গণস্বাস্থ্য কেন্দ্র

এপ্রিলের মধ্যে করোনা ভাইরাস সনাক্ত করার কিট উৎপাদন শুরু করার ঘোষণা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। এই কিট তৈরির জন্য সংশ্লিষ্ট সরঞ্জাম আমদানি করতে ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনুমোদন পাওয়ার পর প্রস্তুতি শুরু করেছে তারা। তবে তারা যে ফর্মুলা ব্যবহার করে এই কিট উৎপাদন করতে চায় তা নিয়ে চিকিৎসা বিজ্ঞানীদের মধ্যে বিতর্ক রয়েছে। এ নিয়ে আরো গবেষণা দরকার বলেও জানান বিজ্ঞানীরা। দেশে করোনা ভাইরাস সনাক্ত করার কিট বা সরঞ্জামের স্বল্পতা রয়েছে। এ পরিস্থিতিতে গণস্বাস্থ্য কেন্দ্র ঘোষণা দেয় তারা কিট তৈরিতে সক্ষম। সরকার তাদের এই কিট তৈরির কাঁচামাল শুল্ক ছাড়া আমদানির অনুমতি দেয়।

তবে যে ফর্মুলায় কিট তৈরির কথা বলা হচ্ছে, তা কোন সাইন্স জার্নালে প্রকাশিত না হওয়ায় এর কার্যকরিতা নিয়ে প্রশ্ন তোলেন বিদেশে কর্মরত এই বাংলাদেশি বিজ্ঞানী।

তিনি বলেন, এই ফর্মুলা সাইন্স জার্নালে প্রকাশিত হলে বিজ্ঞানীদের মতামত জানা যাবে। এটি নিয়ে আরো গবেষণা করার পরামর্শও দেন তিনি।

তবে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী জানান, বাংলাদেশে আবিষ্কার জি র‌্যাপিড ডটব্লট নামের কিটটি হবে কম খরচের, এবং কোভিড নাইনটিন সনাক্তে কার্যকর।

তিনি জানান, সার্স ও করোনা টু ভাইরাস সনাক্তে ২০০৩ সালে কিটটি আবিষ্কার করা হয়। ওই সময় করা হয়েছিল এটির পেটেন্ট। এর ব্যবহারে সফলতাও মিলেছিল। এই কিট ব্যবহার করে কোভিড নাইনটিনের নমুনা পরীক্ষার ফল জানা যাবে তিনদিনে। গণস্বাস্থ্যের কিট দিয়ে যাদের করোনা পরীক্ষা করা হবে ফলাফল না পাওয়া পর্যন্ত তাদের কোয়ারেন্টিনে রাখার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ জাতীয় আরো খবর জানতে ভিজিট করুন- ReaLBDnews.com

Source link

শেয়ার করুনঃ