Entertainment

কফিল আহমেদের ‘মাসানোবোফুকোওকা’

স্টুডিও কাউবেল থেকে গতকাল (৩০ জুন) প্রকাশ পেয়েছে কবি ও সংগীতশিল্পী কফিল আহমেদের নতুন গান ‘মাসানোবোফুকোওকা’। জাপানিজ কৃষক ও দার্শনিক মাসানোবো ফুকোওকার দর্শন ভাবনা থেকে এই গানটির শব্দ-কথার বর্হিপ্রকাশ। গানটি লিখেছেন ও সুর করেছেন কফিল আহমেদ নিজেই। সংগীতায়োজন করেছেন রাশিদ শরীফ শোয়েব। গানটির জন্য চিত্রকর্ম এঁকেছেন সোহাগ হাবিব।
দীর্ঘ ১৮ বছর পর নতুন গান রেকর্ড করলেন কফিল আহমেদ। তিনি বলেন, ‌‌গানটার জন্ম ২০০১ সালে। যখন ‘পাখির ডানায় দারুণ শক্তি/গরুর চোখে মায়া’ অ্যালবামের কাজ করছিলাম। প্রকৃতির সাথে সকল প্রাণি সম্পর্কিত, এমন সর্বপ্রাণের ভাবনা থেকেই আমাদের গান। ২০০১ সালে গানটা জন্মালেও এই সময়ে ভুবনকে, তার প্রকৃতিকে অনুধাবন করবার জন্য এই গানটা একধরনের চিন্তা-চেতনা-শক্তি-মূল্যবোধের জায়গা হিসেবে কাজ করে।
প্রকাশিতব্য অ্যালবামের জন্য করা এই গানটি নিজেদের ইউটিউব চ্যানেলে প্রকাশের মধ্য দিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে স্টুডিও কাউবেল। প্রতিষ্ঠানটির কর্ণধার ও সংগীত পরিচালনায় জড়িত রাশিদ শরীফ শোয়েব বলেন, ‘২০১৪ থেকে তার সঙ্গে গিটারিস্ট হিসেবে আছি। কফিল দা আমার কাছে শুধু একজন গায়ক বা আর্টিস্ট নয়; আমার কাছে তিনি একজন দার্শনিক, যিনি গান করেন। লালন যেমন তার দর্শনকে গানের মাধ্যমে প্রকাশ করেছেন, কফিল আহমেদও তার দর্শনকে মূলত গানের মধ্য দিয়ে প্রকাশ করছেন। একজন মানুষ এবং মিউজিশিয়ান হিসেবে আমার যে বোধের জায়গা সেখানে একজন কফিল আহমেদ যেভাবে বিচরণ করেন, সেটাকেই আমি মিউজিকে ধরার চেষ্টা করেছি। আমি চাই আমাদের এই ভ্রমণ আমৃত্যু চলুক।’
গানটির ভিডিওচিত্র রূপায়ন করা হয়েছে চিত্রকর্মের সাহায্যে। এতে টাইপোগ্রাফি করেছেন মং মং শে। ভিডিও সম্পাদনা করেছেন সজল অলক।
গানের লিংক :

The post কফিল আহমেদের ‘মাসানোবোফুকোওকা’ appeared first on Bhorer Kagoj.

এ জাতীয় আরো খবর জানতে ভিজিট করুন- ReaLBDnews.com

শেয়ার করুনঃ