Bangladesh

বাঙালির গৌরবগাঁথার দিন আজ

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এইদিনে বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়িয়েছিল বীর বাঙালি জাতি। বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নামের দেশটির দেশটির জন্ম হয়েছিল। ঠাঁই করে নিয়েছিল স্বাধীন অস্তিত্বের। হাজার বছরের পরাধীনতার শেকল ভেঙে বাঙলার আকাশে উড়েছিল লাল সবুজ পতাকা।

আজ বাঙালি জাতি তথা বাংলাদেশের গৌরবগাঁথার দিন। হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভাঙার দিন। বিশ্বের বুকে মাথা উঁচু করার দিন। আজ মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে জাতি স্মরণ করবে একাত্তরের বীর সন্তানদের।

১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে পাকিস্তানি সামরিক বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর অতর্কিত হামলা চালায়। তার ধ্বংসস্তূপে পরিণত করে ঢাকাকে। পরদিন ২৬ মার্চ প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে তিরিশ লাখ শহীদের রক্ত আর অসংখ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে স্বাধীন হয় প্রিয় মাতৃভূমি বাংলাদেশ।

প্রতিবছরই মহান এ দিনটি জাতির সামনে হাজির হয় অন্যরকম অনুভূতি আর উন্মাদনা নিয়ে। তবে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে এবারই প্রথম স্বাধীনতার ৪৯তম বার্ষিকী উদযাপিত হচ্ছে ভিন্ন পরিবেশে, অন্যরকম অনুভূতিতে। বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারির ধাক্কা লেগেছে আমাদের দেশেও। করোনা ঠেকাতে সম্মিলিতভাবে কাজ করা হচ্ছে। এ কারণে সাভারে জাতীয় স্মৃতিসৌধ ও ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোসহ সব জাতীয় কর্মসূচি বাতিল করা হয়েছে।

The post বাঙালির গৌরবগাঁথার দিন আজ appeared first on Bhorer Kagoj.

এ জাতীয় আরো খবর জানতে ভিজিট করুন- ReaLBDnews.com

শেয়ার করুনঃ